by Amjad Akash, January 8, 2015 , In Graphic Design

বিশ্বজিৎ গোস্বামীর ‘ঈন মোশান’

10888354_10204207859851351_1734950056356734172_n

আগামী ১১ জানুয়ারি সন্ধ্যা ৬টায় গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে শুরু হতে যাচ্ছে শিল্পী বিশ্বজিৎ গোস্বামীর ‘ঈন মোশান’ শীর্ষক ২ সপ্তাহব্যাপী একক চিত্রকর্ম প্রদর্শনী। প্রদর্শনীটি যৌথভাবে উদ্বোধন করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এবং বরেণ্য শিল্পী রফিকুন নবী।

মানবশরীরকে তাঁর কাজের প্রধান অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করে শিল্পী বিশ্বজিৎ গোস্বামী অত্যন্ত বুদ্ধিদীপ্তভাবে সক্ষম হয়েছেন এই প্রাচীন ভাবনার মৌলিক ব্যাখ্যা উপস্থাপনে। দুটি সম্পূর্ণ ভিন্ন ধরনের মূল ভাবনার ওপর ভিত্তি করে, ‘ঈন মোশান’ শীর্ষক প্রদর্শনীতে উপস্থাপিত ক্যানভাসে প্রকাশিত হয়েছে একটি সচিত্র বোল, যা কিনা অস্পষ্ট করে দেয় সকল শ্রেণিভেদের। কোয়েস্ট ফর সোল’/ ‘আত্মার অন্বেষণ’ শীর্ষক সিরিজ দর্শকের দৃষ্টি নিবদ্ধ করে মানবশরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের পিঠ, হাত, কখনো বা শরীরের কোনো অঙ্গপ্রত্যঙ্গের সম্প্রসারিত উপস্থাপনা দর্শককে দেয় এক অতিবাস্তব অভিজ্ঞতা। অন্যদিকে ‘মেটামরফোসিস অ্যান্ড ফিজিক্যাল এক্সিসটেন্স’/ ‘রূপান্তর এবং শারীরিক অস্তিত্ব’ শীর্ষক সিরিজে মানব কিংবা পশুর শরীরের অতিপরিচিত আকৃতি বিকৃত হয়ে ভাষার বাস্তব জগতের প্রস্থান ঘটে। শিল্পী প্রযুক্তির দুঃসাহসিক প্রয়োগের মাধ্যমে প্রদর্শন করে প্রযুক্তির বিরল ব্যবহার।

নবীন শিল্পী (জন্ম ১৯৮১) বিশ্বজিৎ গোস্বামী সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পেইন্টিং এবং ড্রয়িং অনুষদে প্রভাষক হিসেবে নিযুক্ত হয়েছেন। এরই মধ্যে তিনি অসংখ্য গুরুত্বপূর্ণ পদকে ভূষিত হয়েছেন। সম্প্রতি ১৬তম এশিয়ান আর্ট বিয়েনালে তিনি সম্মাননা পদক পেয়েছেন। তার শিল্পকর্ম দেশে-বিদেশে নানান দলগতভাবে প্রদর্শিত হলেও,‘ঈন মোশান’ শিল্পী বিশ্বজিৎ গোস্বামীর প্রথম একক চিত্র প্রদর্শনী। ঈন মোশান শীর্ষক শিল্পী বিশ্বজিৎ গোস্বামীর এই একক প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে আগামী ২৪ জানুয়ারি ২০১৫ পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা।

No Comments


Leave a Reply

Your email address will not be published Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*